মৃত্যু ভয় ও ধর্ম | Fear of death and religion

4 মতামত

মতামত দিন
  1. নাস্তিকরা কৃতকর্মের অনুশোচনার জন্য মরতে চান না, আমার তা মনে হয় না। বরং তারা জানেন এই জীবনের পরে আর কোন জীবন নেই। ফলে তারা মরতে চান না একারনে যে এই অস্তিত্ব এই পৃথিবীকের ফেলে গেলে আর তো কিছু পাওয়ার নেই। এই শেষ। তাই তারা মরতে চায় না।

  2. প্রামাণিক জালাল উদ্দিন

    ধন্যবাদ নাহিদ, লেখায় যুক্তিযুক্ত অভিমত তুলে ধরার জন্যে। আসলে আস্তিক-নাস্তিক, ছেলে-বুড়ো সকলেই মরতে ভয় পায়। যদিও জীবিত জীবের মৃত্যু অবধারিত, তবুও মরতে মানুষ ভয় পায়। এমন কি মৃত্যুচিন্তাতেও মানুষ ভয় পায়।
    ভাল থাকবেন, শুভেচ্ছা ও শুভকামনা রইল।

  3. ওয়াহিদ সুজন

    মৃত্যু জীবন চক্রকে পূর্ণতা দান করে। জীবনের শুরু যেখানটায় সেখানে ফিরে যাওয়া। এর মধ্যখানের মর্ম ও মজেজা বিস্তর। মৃত্যুর মর্মও বিস্তর। মৃত্যু কার কাছে নিয়ে যায়, কেন নিয়ে যায়- তার বাইরে মানুষের কাছে অস্তিত্বের বিনাশক ভয় নিয়ে হাজির। যে অস্তিত্বকে আমি নামে ডাকা হয়। এরপর কি আমি-র অস্তিত্ব থাকে না! আপাতভাবে রক্ত মাংসের সেই আমিকে খুজে পাওয়া যায় না। চিন্তার ধারাবাহিকতায় সেই আমি নানাভাবে হাজির হতে পারে। কিন্তু এই হাজিরানায় যিনি চলে গেলেন তার পায়দা কি? এই ভয় অমূলক নয়। তারপরও এই মর্ত্যে হইলোকের মতো মৃত্যু সত্য। মৃত্যু জীবনের আপনার আপন বস্তু। আমরা তারপরও ব্যথিত হই।

    1. প্রামাণিক জালাল উদ্দিন

      প্রিয় ওয়াহিদ সুজন
      শুভেছা……
      যদিও বলি, মৃত্যু নিয়ে ভাবনা, আর না-আর না। কিন্তু মরতে মানুষের বড়ই ভয় হয়। আর সে কারণেই বোধ হয়, জীবন কে আমরা এত ভালোবাসি। কিন্তু চিন্তাশীল জীব হিসাবে, মানুষের মৃত্যুভিতি সৃষ্ঠিতে ধর্ম কী কোন প্রভাব রাখছে?

      বিষয়টি নিয়ে বিস্তর আলোচনার অবকাশ আছে।
      ধন্যবাদ লেখায় যুক্তিযুক্ত অভিমত প্রকাশের জন্য।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

grambangla24.com-fb-page