ফ্রি ইমেইল নিবন্ধন করুন | Free Email Registration

free email regআপনার ইমেইল অ্যাকাউন্ট নেই? ফ্রি ইমেইল অ্যাকাউন্ট নিবন্ধন করুন মিনিটেই! আর এজন্য প্রয়োজন হবে আপনার নাম, ব্যবহারকারীর নাম (ইউজারনেম), পাসওয়ার্ড, জন্ম তারিখ সহ অ্যাকাউন্ট এর নিরাপত্তার জন্য দিতে পারেন আপনার মোবাইল ফোন নম্বর।

ইমেইল বর্তমান সময়ের যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম। অনলাইনের চিঠিপত্র থেকে শুরু করে ছবি, অডিও, ভিডিও, সফটওয়ার সহ অনেক কিছুই আদান-প্রদান করা যায় খুব সহজে ও অত্যন্ত গোপনীয়তার সাথে। এছাড়া ফেসবুক, টুইটার সহ যে কোন সামাজিক গণমাধ্যম ও ওয়েবসাইটে নিবন্ধন করতে একটি ইমেইল অ্যাকাউন্ট প্রয়োজন হবে।

ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠান হিসাবে গুগল (Google) এর ব্জিমেইল (Gmail), ইমেইল ব্যবহারকারীদের কাছে অত্যন্ত জনপ্রিয়। গুগল এর একটি অ্যাকাউন্ট থাকলে আপনি জিমেইল ব্যবহারের পাশাপাশি আরো ব্যবহার করতে পারবেন গুগল এর অন্যান্য সেবা, যেমন- গুগল প্লাস, গুগল ড্রাইভ, ব্লগার, ইউটিউব সহ গুগলের অন্য সকল সেবা।

জিমেইল বা গুগল অ্যাকাউন্ট তৈরী করতে আপনার ব্রাউজারের অ্যাড্রেসবারে ঠিকানাটি https://accounts.google.com/SignUp টাইপ করে বা লিংকটিতে ক্লিক করে গুগল এর নিবন্ধন পাতায় যান। এরপর নিবন্ধন পাতার নির্দেশনা অনুযায়ী অ্যাকাউন্ট ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করুন।

1. ‘নাম’ অংশে আপানার নামের প্রথম অংশ প্রথম ঘরে এবং আপনার নামের দ্বিতীয় অংশ দ্বিতীয় ঘরে লিখুন।

2. ‘আপনার ব্যবহারকারীর নাম চয়ন’ অংশে আপনি যে নামে ইমেইল অ্যাকাউন্ট করতে চান বা ইউজারনেম লিখুন। আপনি যে ইউজারনেম দিবেন তা হয়তো আগে কেউ ব্যবহার করে থাকতে পারে, তাই নামের আগে-পিছে অক্ষর, শব্দ বা সংখ্যা যোগ করে ব্যবহারকারীর নাম (ইউজারনেম) দিন।

3. ‘একটি পাসওয়ার্ড তৈরী করুন’ অংশে আপনার ইমেইল অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড নির্ধারণ করুন এবং তা মনে রাখুন বা খাতায় লিখে রাখুন। পরবর্তীতে এই পাসওয়ার্ড দিয়েই আপনাকে জিমেইল বা গুগল অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে।

4. ‘আপনার পাসওয়ার্ড নিশ্চিত করুন’ অংশে আপনার দেওয়া পূর্বের পাসওয়ার্ড পুনরায় দিন।

5. ‘জন্মদিন’ অংশে আপনার জন্ম তারিখ, মাস ও বছর লিখুন ও নির্বাচন করুন।

6. ‘লিঙ্গ’ অংশে আপনি পুরুষ না মহিলা তা নির্বাচন করুন।

7. ‘মোবইল ফোন’ অংশে আপনার মোবাইল ফোন নম্বর যুক্ত করতে পারেন। এটা আপনার অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দেবে।

8. ‘আপনার বর্তমান ইমেইল ঠিকানা’ অংশে আপনার পূর্বের কোন ইমেইল ঠিকানা থাকলে তা লিখুন, যার দ্বারা পরবর্তীতে পাসওয়ার্ড ভুলে গেলে বা হারিয়ে গেলে পাসওয়ার্ড পাওয়া যাবে।

9. ‘আপনি রোবট নন প্রমাণ করুন’ অংশটি এড়িয়ে যেতে পারেন যদি আপনি আপনার ফোন নম্বর দ্বারা অ্যাকাউন্টটি যাচাই করতে চান।

10. আর যদি তা না চান তাহলে ক্যাপচার ছবিতে উল্লেখিত পাঠ্যটি নিচের ‘পাঠ্যটি লিখুন’ অংশের ফাঁকা স্থানে সঠিকভাবে লিখুন।

11. ‘অবস্থান’ অংশে আপনি কোন দেশে বসবাস করছেন তা নির্বাচন করুন।

এবার ‘আমি Google এর পরিষেবার শর্তাদি এবং গোপনীয়তা নীতির সাথে সম্মত‘ এর বাটনে টিক দিয়ে গুগল এর শর্তসমূহ স্বীকার করুন।

পরিশেষে ‘পরবর্তী পদক্ষেপ’ অংশে ক্লিক করে আপনার জিমেইল বা গুগল অ্যাকাউন্ট নিবন্ধন নিশ্চিত করুন। এখানে আপনার কোন তথ্য ভূল খাকলে বা পূরণ না করলে সে অংশ লাল লেখা দ্বারা নির্দেশ করা থাকবে। পুনরায় সঠিক তথ্য দিয়ে আবার ‘পরবর্তী পদক্ষেপ’ অংশে ক্লিক করে অ্যাকাউন্ট নিশ্চিত করুন। পরবর্তী পাতায় নিচের ছবির মত দেখতে পাবেন।এখানে আপনার অ্যাকাউন্টে দেওয়া নাম দেখতে পাবেন। আপনি আপনার ছবি যুক্ত করতে চাইলে ‘একটি ফটো জুড়ুন‘ লিংককে ক্লিক করুন। খুব সহজেই এখানে আপনার ছবি যুক্ত করতে পারবেন। আপানার নিজের প্রোফাইল তৈরী করতে চাইলে ‘আপনার প্রোফাইল তৈরী করুন‘ লিংকটিতে ক্লিক করুন। এখানে গুগলে আপনার প্রোফাইল তৈরী করতে পারবেন।। আর কিছুই করতে না চাইলে ‘না থাক‘ লিংকটিতে ক্লিক করে পরবর্তী পাতায় যায়। এখানে আপনি আপনার অ্যাকাউন্টের অনেক কিছুই সম্পাদনা করতে পারবেন। এবার আপনি আপনার ব্রাউজারে ঠিকানাটি https://mail.google.com/mail/ টাইপ করে জিমেইল এর সাইন ইন পাতায় যান। এরপর আপনার নিবন্ধিত ইমেইল ঠিকানা ও এর পাসওয়ার্ড দিয়ে সাইন ইন বা জিমেইলে প্রবেশ করুন।

লেখা ইমেইলে পেতে নিবন্ধন করুন

মতামত (3)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।