শিক্ষক বাতায়ন | www.teachers.gov.bd | মাল্টিমিডিয়া কন্টেন্ট

শিক্ষক বাতায়ন ওয়েনসাইট

ডিজিটাল বাংলাদেশ নির্মাণে চাই ডিজিটাল শিক্ষক। বাংলাদেশের শিক্ষা ও শিক্ষকদের আরো বেশী প্রযুক্তি নির্ভর করতে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের উদ্যোগে শিক্ষক বাতায়ন (www.teachers.gov.bd) নামে এক ওয়েবপোর্টাল প্রকাশিত হয়েছে। এখানে আছে প্রথম শ্রেণী হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল বিষয়ের ডিজিটাল কন্টেন্ট।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এতদিন গতানুগতিক পদ্ধতি অনুসরণ করে আসছিল। কিন্তু বর্তমানে শিক্ষা-প্রযুক্তির উন্নতিতে বিশ্ব শিক্ষা পদ্ধতি পাল্টে গেছে।  বিশ্ব শিক্ষা ব্যবস্থার উন্নতির সাথে সাথে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাতেও উন্নয়নের ছোঁয়া লেগেছে। আর এই উন্নয়নের ফলশ্রুতিতে প্রায় প্রতিটি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শ্রেণীকক্ষে শিক্ষকদের পাঠদানে সাহায্য করছে মাল্টিমিডিয়া কন্টেন্ট।

মাল্টিমিডিয়া কন্টেন্ট হলো এমন এক শিক্ষা উপকরণ যা বিভিন্ন শ্রেণী, পাঠ্যসূচী ও অধ্যায়ের বিষয় সংশ্লিষ্ট মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, ছবি, অডিও ও ভিডিও। এখানে শ্রেণীকক্ষে ল্যাপটপ, প্রজেক্টর সহ অনুষঙ্গিক যন্ত্রপাতির সাহায্যে পাঠ্যসূচীর বিভিন্ন বিষয় শিক্ষার্থীদের মাঝে প্রদর্শন করা হয়।

বর্তমানে গতানুগতিক শিক্ষা পদ্ধতির চেয়ে প্রযুক্তি নির্ভর এই পদ্ধতি আরো বেশী কার্যকরী। আর এই পদ্ধতিকে আরো বেশী গতিময় করতে শিক্ষা মন্ত্রনালয় শিক্ষক বাতায়ন (www.teachers.gov.bd) নামে এক ওয়েবপোর্টাল প্রকাশ করেছে। এখানে রয়েছে বিভিন্ন শ্রেণী ও বিষয়ের দুই লক্ষাধিক মাল্টিমিডিয়া কনটেন্ট ও এখানে সংযুক্ত রয়েছেন আড়াই লক্ষাধিক প্রশিক্ষিত শিক্ষক।

আপনার শিক্ষা প্রতিষ্ঠানে যদি আপনি আধুনিক শিক্ষা-প্রযুক্তির মাধ্যমে পাঠদান করতে চান, তাহলে শিক্ষক বাতায়ন হতে কন্টেন্ট ডাউনলোড করে সহজেই শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। আর আপনি যদি উক্ত বিষয়ে প্রশিক্ষিত ও পারদর্শী হোন তাহলে মাল্টিমিডিয়া কন্টেন্ট আপলোড করে অন্য শিক্ষকদের পাঠদানে সহায়তা করতে পারেন। এখানে রয়েছে শিক্ষকদের পারষ্পরিক মত বিনিময় ও যোগাযোগের মাধ্যম হিসাবে পরিচিত শিক্ষক ব্লগ। এই ব্লগে সদস্য হয়ে আপনি আপনার যে কোন সমস্যার কথা বলতে পারবেন এবং পেতে পারেন সমাধান।

শিক্ষক বাতায়ন  এর ওয়েবসাইট ঠিকানা: www.teachers.gov.bd  

শিক্ষক ব্লগের ঠিকানা: www.teachers.gov.bd/blog

 

SHARE ON
RELATED POSTS

মন্তব্য করুন