Press "Enter" to skip to content

কৃষি তথ্য সার্ভিস | ais.gov.bd | কৃষি তথ্য

কৃষি তথ্য সার্ভিস

কৃষি তথ্য সার্ভিস (www.ais.gov.bd) কৃষি বিষয়ক তথ্য ও চাষাবাদের খবরা-খবর প্রাপ্তির এক নির্ভরযোগ্য ওয়েবসাইট। কৃষি মন্ত্রনালয় আওতাধীন প্রতিষ্ঠানটি কৃষি ও ফসলের তথ্য বিতরণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

কৃষি তথ্য সার্ভিস (Agriculture Information Service, AIS) ১৯৬১ খৃষ্টাব্দে কৃষি তথ্য সংস্থা হিসাবে আত্মপ্রকাশ করে। ১৯৮০ খৃষ্টাব্দে সংস্থাটির কৃষি তথ্য সার্ভিস হিসাবে নতুন নামকরণ করা হয়। এর প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হলো, আধুনিক লাগসই কৃষি তথ্য ও প্রযুক্তি সহজ সরল ভাষায় অভীষ্ট দল বা কৃষকের কাছে সরবরাহ করা।

কৃষিতথ্য সার্ভিস এর সেবা সমূহ (www.ais.gov.bd):

কল সেন্টার: কৃষি তথ্য সার্ভিসের কল সেন্টারে কৃষি, কৃষক ও কৃষি সংশ্লিষ্ট তথ্য পাওয়া যায়। সরাসরি মোবাইল ও টেলিফোনে কল করে কৃষক তার প্রয়োজনীয় তথ্য পেতে পারে। কৃষি ফসলের প্রয়োজনীয় তথ্য পেতে ১৬১২৩ নম্বরে ফোন করে আপনারা পেতে পারেন বিশেষজ্ঞ পরামর্শ। শুক্রবার ও সরকারী ছুটির দিন ব্যতীত সকাল ৯ টা হতে বিকাল ৫টা পর্যন্ত এ সেবা চালু থাকে। প্রতি মিনিট ২৫ পয়সা হারে (ভ্যাট ও সম্পূরক শুল্ক ব্যতীত) কৃষি, মৎস ও প্রাণী সম্পদ বিষয়ক তথ্য জানা যাবে কৃষি তথ্য সার্ভিসের কল সেন্টারে।

কৃষি ই-বুক: মাল্টিমিয়া কৃষি ই-বুক বিভাগে পাওয়া যায় কৃষির বিভিন্ন ফসল এর চাষাবাদের ই-বুক। লিচু চাষ, মসুর ডাল চাষ ও ফল পরিচিতি ও চাষাবাদ কৌশল সহ বিবিধ ফসল পরিচিতি ও চাষাবাদের কৌশল রয়েছে কৃষি ই-বুক বিভাগে।

কৃষিকথা: কৃষি তথ্য সার্ভিসের মাসিক প্রকাশনা। কৃষি কথা প্রকাশিত হয় প্রতি বাংলা মাসে। এখান থেকে প্রতি বাংলা মাসে প্রকাশিত কৃষি কথা পড়া যায়। কৃষি কথা থেকে থেকে আপনি পেতে পারেন কৃষি, চাষাবাদ ও কৃষি ফসলের তথ্য ও খবরা-খবর।

কৃষি রেডিও: কৃষি রেডিও কৃষকের রেডিও। কৃষি মন্ত্রাণালয়ের অধীন একমাত্র কমিউনিটি রেডিও। এফএম ৯৮.৮ প্রচারিত রেডিওটি অবস্থিত বরগুনার আমতলীতে। কৃষি, মৎস্য, প্রাণীসম্পদ, বন, পরিবেশ, পুষ্টি, শিক্ষা, গ্রামীণ বিনোদন সহ বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠান প্রচার করে। প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত, বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠান প্রচার করে কৃষি রেডিও এফএম ৯৮.৮।

ই-কৃষি: কৃষি তথ্য সার্ভিসের সর্বাধিক গুরুত্বপূর্ণ এই বিভাগটিতে পাওয়া যাবে বিভিন্ন ফসল পরিচিতি ও চাষাবাদ কৌশল। দানাদার, সবজী, তেলবীজ, ডাল, মসলা, কন্দাল, ফুল, ফল, অর্থকরী ফসল সহ প্রায় সব ফসলের পরিচিতি ও চাষাবাদ কৌশল রয়েছে এই বিভাগে। এছাড়া মৎসপ্রাণীসম্পদ এর বিস্তারিত তথ্য পাওয়া যাবে কৃষি তথ্য সার্ভিসের এই বিভাগে। কৃষি ফসল ও চাষাদের হালনাগাদ তথ্য ব্যবহার করে কৃষক ও কৃষি সংশ্লিষ্টরা এখান থেকে লাভবান হতে পারবেন।

এখান থেকে কৃষি, কৃষক ও চাষাবাদের প্রয়োজনীয় তথ্য আহরণ করে বাংলাদেশের কৃষি ব্যবস্থার উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখা সম্ভব। বাংলাদেশের কৃষি ও কৃষকের উন্নয়নে কৃষিতথ্য সার্ভিস কৃষক, কৃষি ও কৃষি ব্যবস্থার ব্যাপক উন্নয়নে কাজ করবে-এমনটা সকলের প্রত্যাশা।

Be First to Comment

    মন্তব্য করুন

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    3 × three =