১ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে আয়কর মেলা

১ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে সপ্তাহ ব্যাপী আয়কর মেলা। জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত আয়কর মেলা চলবে সকল বিভাগীয় শহর সহ জেলা ও উপজেলা শহরে।

‘সুখী স্বদেশ গড়তে ভাই আয়করের বিকল্প নাই’ এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত, সাত দিন ব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৭ সালের আয়কর মেলা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ৭ নভেম্বর। আট বিভাগীয় শহর সহ জেলা ও উপজেলা সদরে এ মেলা অনুষ্ঠিত হবে।

আট বিভাগীয় শহরে আয়কর মেলা অনুষ্ঠিত হবে ১ নভেম্বর হতে ৭ নভেম্বর পর্যন্ত। তবে জেলা শহরে আয়কর মেলা হবে ১ নভেম্বর হতে ৭ নভেম্বর এর মধ্যে যে কোন চারদিন। ৩২ উপজেলা শহরে মেলা হবে দুইদিন। আর ৭২ উপজেলা শহরে ভ্রাম্যমান মেলা অনুষ্ঠিত হবে ১ দিন।

বরাবরের মত এবারও আয়কর মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন , রিটার্ন দাখিল, ই-পেমেন্ট সহ পাওয়া যাবে কর ব্যবস্থাপনার অনেক সুবিধা।

এবারও যাদের মাসিক বেতন স্কেল ১৬,০০০ টাকা বা তার চেয়ে বেশী তাদের আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। সরকারী, সরকারী স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের পাশাপাশি এবারই প্রথম বেসরকারী চাকুরীজীবিদের আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। এবারও করমুক্ত আয়সীমা গত বছরের ২,৫০,০০০ টাকা নির্ধারিত রয়েছে।

উল্লেখ্য; গত বছরের আয়কর মেলায় প্রায় দুই লাখ করদাতা রিটার্ন দাখিল করেছিলেন; সবমিলিয়ে কর আদায় হয়েছিল দুই হাজার ১৩০ কোটি টাকা। বর্তমানে দেশে টিআইএন নম্বরধারী নাগরিকের সংখ্যা ৩০ লাখের মত।

২০১৭ সালের দেশব্যপী আয়োজিত আয়কর মেলার স্থান ও দিন-তারিখ দেখতে এখানে ক্লিক করুন।

 

সবশেষ আপডেট: by

মন্তব্য করুন